ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ডিসেম্বর থেকে চালু হবে মিডডে মিল    

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১২, ৯ মে ২০১৮ | আপডেট: ২২:১৮, ৯ মে ২০১৮

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার বলেছেন,‘সারাদেশে ৯০ শতাংশ প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের জন্য মিডডে মিল (দুপুরের খাবার) দেওয়া হচ্ছে। ডিসেম্বর থেকে শতভাগ বিদ্যালয়ে তা চালু করা হবে।’  

বুধবার বিকেলে রাজধানীর এলজিআরডি ভবনে গণসাক্ষরতা অভিযানের উদ্যোগে করা এক গবেষণা প্রতিবেদন উপস্থাপনা অনুষ্ঠানে মন্ত্রী এ ঘোষণা দিয়েছেন।    

মোস্তাফিজুর রহমান বলেন, শিশুদের পড়ালেখায় মনোযোগী ও স্কুলমুখী করতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য মিডডে মিল চালু করা হয়েছে। পারিবারিক উদ্যোগে তা বাস্তাবায়ন হচ্ছে। প্রতিদিন মায়েরা শিশুদের স্কুলে পাঠানোর আগে দুপুরের খাবার দিয়ে দিচ্ছেন। দুপুরে ক্লাস বিরতির সময় সকলে এক সঙ্গে বসে তা খাচ্ছে। এতে সকলের মধ্যে এক ধরনের আন্তরিকতা তৈরি হচ্ছে।

মন্ত্রী বলেন, সরকার প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের বই, উপবৃত্তিসহ বিভিন্ন সুবিধা দিচ্ছে। মায়েরা শুধু তার বাচ্চার জন্য দুপুরে খাবার তৈরি করে দেবে। মায়েদের এতটুকু কষ্টের ফলে তার সন্তানের শরীর ও মন ভালো থাকবে, পড়ালেখায় মনোযোগী হয়ে উঠবে।

তিনি  আরও বলেন, প্রথমে আমরা দুটি জেলার প্রাথমিক স্কুলে মিডডে মিল চালু করেছি। বর্তমানে সারা দেশের ৯০ শতাংশ স্কুলে চালু হয়ে গেছে। এ বছরের ডিসেম্বর থেকে শতভাগ স্কুলে মিডডে মিল চালু করা হবে।

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি বিভাগের সচিব আলমগীর, ঢাকা আহসানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলম,  ব্রিটিশ হাই কমিশনের বাংলাদেশের ডিএফআইডি প্রধান জানে এডমনসন প্রমুখ। 

কেআই/এসি     

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি